| |
               

মূল পাতা জাতীয় ফারদিনের মৃত্যুর বিষয়টি র‍্যাব-ডিবি ভালোভাবে বিশ্লেষণ করে বলেছে : স্বরাষ্ট্রমন্ত্রী


ফারদিনের মৃত্যুর বিষয়টি র‍্যাব-ডিবি ভালোভাবে বিশ্লেষণ করে বলেছে : স্বরাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     16 December, 2022     03:07 PM    


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট ছাত্র ফারদিন নূর পরশের মৃত্যুর বিষয়টি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব ও ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা-ডিবি শাখা ভালোভাবে বিশ্লেষণ করে বলেছে।  একই সঙ্গে এ বিষয়ে কিছু জানার থাকলে র‌্যাব ও ডিবির সঙ্গে কথা বলারও পরামর্শ দিয়েছেন তিনি। তিনি আরো বলেন, আমার মনে হয়, আমাদের র‌্যাব, ডিবি, বিষয়টি (ফারদিনের মৃত্যু) ভালোভাবে বিশ্লেষণ করে বলেছে। কাজেই আপনাদের (সাংবাদিক) কিছু জানার থাকলে সেখান থেকে জেনে নিন।

আজ (১৬ ডিসেম্বর) শুক্রবার মহান বিজয় দিবসে রাজধানীর রাজারবাগ শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন প্রধান অতিথি। বিশেষ অতিথি ছিলেন পুলিশ মহাপরিদর্শক-আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদ শুধু আমাদের দেশে নয়, সারা বিশ্বেই উত্থান ঘটানোর চেষ্টা হয়েছে। আমি মনে করি, একটি গোষ্ঠী কোনো না কোনো উদ্দেশ্যে জঙ্গিবাদের উত্থান ঘটানোর চেষ্টা করে। আমাদের দেশে জঙ্গিবাদের শাখা-প্রশাখা বিস্তার ঘটাতে পারেনি। এটি সমূলে উৎপাটন করতে না পারলেও নিয়ন্ত্রণে আনা হয়েছে। যখন আমাদের ছেলেরা ধর্মের সঠিক ব্যাখ্যা পাচ্ছে, তখনই তারা জঙ্গিবাদের পথ থেকে ফিরে আসছে। সীমান্ত এলাকায় অনেকগুলো সীমান্তরেখা আছে। দুর্গম হওয়ায় পায়ে হেঁটে যাওয়া ছাড়া উপায় নেই। এসব এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে বর্ডার গার্ড বাংলাদেশকে দুটি হেলিকপ্টার দেওয়া হয়েছে। পুলিশকেও দুটি হেলিকপ্টার দেওয়ার প্রক্রিয়া চলছে। অত্যন্ত দৃঢ়তার সঙ্গে সীমান্ত রক্ষা করা হচ্ছে, মাঝেমধ্যে অনেক মতবাদের অনুসারীরা, অনেক উদ্দেশ্য নিয়ে জড়ো হয়ে সীমান্ত এলাকা বেছে নেয়। সাম্প্রতিক সময়ে এমন গোষ্ঠী বান্দরবান সীমান্তে প্রশিক্ষণ ক্যাম্প স্থাপন করেছিল। গোয়েন্দারা বিষয়টি জানতে পারে। পরে অভিযান চালিয়ে অধিকাংশকেই গ্রেপ্তার করা হয়েছে।

তদন্তকারী কর্মকর্তারা বলছেন, ফারদিনের ডিজিটাইল ডিভাইস পর্যালোচনা করে ও প্রযুক্তির সহয়তায় একজন মেয়ের সঙ্গে দীর্ঘদিন ধরে চ্যাটিংয়ের তথ্য পাওয়া গেছে। সেই মেয়ের সঙ্গে ফারদিন তার ইচ্ছা-অনিচ্ছা, ভালো লাগা-মন্দ লাগার কথা শেয়ার করতেন। ফারদিন হতাশা ও টাকার জন্য নদীতে ঝাঁপিয়ে পড়ে আত্মহত্যা করেছেন বলে দাবি করে তদন্তকারী সংস্থা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। অন্যদিকে র‌্যাব সরাসরি আত্মহত্যা না বলতে চাইলেও স্বেচ্ছায় ডেমরা সুলতানা কামাল ব্রিজ থেকে নদীতে ঝাঁপ দেন বলে দাবি করে।

গতকাল বৃহস্পতিবার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ফারদিনের মৃত্যুর ঘটনা আমরা তদন্ত করেছি। তদন্তে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আমরা তার মানসিক স্বাস্থ্যের কথা বলেছি। বান্ধবী বুশরাকে রামপুরায় নামিয়ে দিয়ে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানোর ব্যাখ্যা দিয়েছি। আসলে তার সঙ্গে কেউ ছিল না, একা একাই বিভিন্ন স্থানে ঘুরেছেন। যাত্রাবাড়ী থেকে লেগুনায় করে ডেমরার সুলতানা কামাল সেতুর একপাশে তিনি নামেন। কিন্তু তিনি চনপাড়ার দিকে যাননি, সেখানে কোনো ঘটনাও ঘটেনি। ঘটনার ৩৮ দিন তদন্ত শেষে এটিকে আমরা আত্মহত্যার ঘটনা বলেছি। এ বিষয়ে বুয়েটের ৪০ জন শিক্ষার্থী এসে তিন ঘণ্টা আমাদের সঙ্গে কথা বলেছে। আমরা তার পরিবার, বন্ধু-আত্মীয়দের বলেছি ফারদিন আত্মহত্যা করেছে।